আধুনিক সময়ে, বৈদ্যুতিক যানবাহন একটি নতুন প্রযুক্তি হিসাবে বিবেচিত হয়। শেভ্রোলেট বোল্ট, নিসান লিফ এবং সমস্ত টেসলা গাড়িবে সবই অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি।কিন্তু এর অনেক আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এক সময় সমস্ত গাড়ির প্রায় 30% ইলেকট্রিক-চলিত ছিল। (বর্তমানে, মাত্র 1% যানবাহন বিদ্যুত দ্বারা চালিত হয়।) বৈদ্যুতিক যানবাহন এর প্রথম প্রচলন 19 শতকের প্রথম থেকে মধ্যভাগে হয়েছিল।
1898 সালে, ডঃ ফার্দিনান্দ পোর্শে 23 বছর বয়সে তার প্রথম গাড়িটি তৈরি করেছিলেন এবং এটি ছিল একটি লোহনার ইলেকট্রিক চেইজ। এছাড়াও 1898 সালে প্যারিসের কাউন্ট গ্যাস্টন ডি চ্যাসলুপ লাউবাত তার বৈদ্যুতিক জিনটাউডে গাড়িতে বিশ্বের দ্রুততম গতি সেট করেছিলেন। গতির রেকর্ড ছিল 39.245 mph (62.8 km/h)!কিন্তু কিছু দিন পরে এই রেকর্ড, 65.79 mph (105.88 km/h) গতিতে ছোটা আরেকটি বৈদ্যুতিক গাড়ির দ্বারা ভেঙে যায়।
1900 সাল নাগাদ, মার্কিন যুক্তরাষ্ট্রে 38% এবং 33,842 যান ছিল বৈদ্যুতিক যান (40% বাষ্প এবং 22% পেট্রল)। এই তথ্যটি একটি "পাগল ইন্টারনেট প্রতারণার" মতো শোনাতে পারে, তবে আপনি যদি উত্সগুলি দেখেন তবে এটি নির্ভরযোগ্য বলেই মনে হবে। নিজেও একবার চেক করে দেখবেন। দি ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এনার্জি বৈদ্যুতিক গাড়ির ইতিহাস বলতে গিয়ে বলে: "বৈদ্যুতিক যানবাহনগুলি 1900 সালের দিকে বেশ সমৃদ্ধ হয়েছিল, যার পরিমাণ ছিল রাস্তায় সমস্ত যানবাহনের প্রায় এক-তৃতীয়াংশ। পরবর্তী দশকেও বেশ ভাল পারফর্ম করতে থাকে এই গাড়ি।" 1912 সালে মার্কিন রাস্তায় এই গাড়ির সংখ্যা ছিল প্রায় 38,843।
সেই সময়ে ঘোড়া, বাষ্পচালিত এবং গ্যাস চালিত গাড়িও পাওয়া যেত। বৈদ্যুতিক গাড়িগুলি সেই সব মহিলার কাছে আকর্ষণীয় ছিল যারা কম আওয়াজ করে এমন গাড়িতে চড়া পছন্দ করতেন এবং এই সত্য যে বৈদ্যুতিক গাড়িগুলি খুব সহজেই স্টার্ট নিত। তখনকার গ্যাস চলিত গাড়িগুলির মতো ধাক্কা দেওয়ার এবং টানার জন্য কোন ক্র্যাঙ্কও লাগতো না। উপরন্তু দুর্গন্ধযুক্ত ধোঁয়ার থেকেও নিস্তার ছিল।